আপনার ফাইবার একাউন্ট এ গিগ তৈরি এবং রেঙ্ক করুন খুবই সহজে।

how to create fiverr gig

বিশাল আকারে বিস্তৃত প্রযুক্তি আমাদের অফিসগুলি এবং ওয়ার্কস্টেশন গুলি আমাদের ঘরে নিয়ে এসে আমাদের জীবনকে সহায়তা করেছে। আধুনিক বিশ্বে উচ্চতর উন্নত কম্পিউটার এবং ব্যবসা সংঘটিত হওয়ার সাথে সাথে, ঘরে বসে কাজের লোকেরা রোজগারদের একটি বিশাল অংশের জীবিকার উত্সে পরিণত হয়েছে। স্বাভাবিক ভাবেই, এটি অনেকগুলি নতুন উদ্যোক্তাকে এমন প্ল্যাটফর্ম তৈরি করতে উত্সাহ দিয়েছে যেগুলি হ’ল ফ্রিল্যান্স প্রকল্প। আজকের ব্লগে আলোচনা করবো কি ভাবে ফাইবার একাউন্ট এ গিগ তৈরি এবং‌‌ রেঙ্ক করবেন সে বিষয়ে।

ফাইভারে কাজ শুরু করার জন্য প্রথমে কিছু ফাইবার রিলেটেড শব্দ জেনে রাখা ভালো :

ফাইবারের সাথে সংপৃক্ত শব্দগুলি কোনটি কি বোঝায় সে সম্পর্কে আরও ভালভাবে বুঝতে, এখানে কিছু শব্দ দেয়া হয়েছে যা আপনাকে বিষয় গুলো বোঝতে সাহায্য করবে।

GIG : গিগ হলো একটি পরিষেবা যা আপনি ফাইভারে অফার করেন।  উদাহরণস্বরূপ, একটি গিগ হতে পারে: “আমি আপনার গল্পটি ৫ ডলারে লিখব।” ( “I’ll write your story for 5$.”)

Seller : ফাইভারে গিগ সরবরাহকারী বিক্রয়কারী হয়ে উঠতে আপনাকে একটি নিবন্ধিত ব্যবহারকারী হতে হবে। সহজ কথায় বায়ার, একজন ফ্রিল্যান্সার যিনি আপনাকে পরিষেবাটি দিচ্ছেন। অথবা আপনি বায়ারে অর্ডারটি চেয়ে নিচ্ছেন।

Buyer : একটি নিবন্ধিত ব্যবহারকারী যিনি ফাইভারে বিক্রয়কারীদের কাছ থেকে গিগ বা পরিষেবাগুলি কিনে থাকেন। সংক্ষেপে, একজন বায়ার যিনি ফ্রিল্যান্সার নিয়োগ করছেন।

Order: যখন আপনার গিগ বায়ার কিনেছেন, তখন একে অর্ডার বলা হয়। যেমন আপনি যদি একটি বায়ার রিকোয়েস্ট পোস্ট করেন। উদাহরণস্বরূপ, যদি একজন বায়ারের কোনও ভিডিও এডিটর প্রয়োজন হয় তবে তিনি “আমার ভিডিও এডিটর দরকার” লিখে একটি অর্ডার পোস্ট করতে পারেন।

আপনি কীভাবে আপনার অ্যাকাউন্ট সেট আপ করবেন?

প্রথমত, আপনার ফাইভারে অ্যাকাউন্ট থাকা দরকার, কারণ আপনার অ্যাকাউন্টটি যত বেশি পেশাদার এবং আসল দেখবে, তত বেশি বায়ারকে  আকর্ষণ করবে।

ফাইভারে আপনার অ্যাকাউন্ট তৈরি করতে এখানে ক্লিক করুন

ফাইবারে একাউন্ট তৈরি করার নিয়ম জানতে ক্লিক করুন

এর পরে, আপনাকে আপনার সেলার প্রোফাইল সেটআপ করতে হবে। একবার হয়ে গেলে, আপনার অ্যাকাউন্টটি প্রমোশন  করার জন্য আপনাকে কয়েকটি পদক্ষেপ নিতে হবে:

* আপনার প্রোফাইলে ছবি যোগ করুন :

সবচেয়ে প্রথমে আপনার একটি প্রোফাইল ছবি যুক্ত করতে হবে। এটি কেবল গ্যারান্টি দেয় না যে আপনি একজন সেলার।  এর ফলে আপনার গিগ গুলি তাদের প্রয়োজনীয়তা পায়। বেশিরভাগ বায়ারই চাইবে যে একটি বিশ্বস্ত জায়গাতে তাদের অর্ডারটি দিতে।  আপনার প্রোফাইল এর ছবি এবং গিগের ছবি এইটাই প্রমান করে যে আপনার একাউন্টটি একটি আসল একাউন্ট।

* আপনার দক্ষতা জানুন

আপনার দক্ষতা সম্পর্কে ভালভাবে অবহিত হওয়া খুবই গুরুত্বপূর্ণ। আপনি কী দক্ষতায় দক্ষ হন তা জানার পরে গিগ গুলি তৈরী করুন। উদাহরণস্বরূপ, আপনি যদি ফেসবুকে পেইজ তৈরী করতে পারেন।  তাহলে আপনি ফেসবুকে পেইজ তৈরী করা নিয়ে গিগ তৈরী করেত পারেন। 

* সঠিক কীওয়ার্ড গুলি নির্ণয় করুন

এটি একটি মৌলিক কৌশল যা আপনার বিষয়বস্তুটিকে আলাদা করে তুলে।  এর জন্য আপনার সঠিক টার্গেট যুক্ত কীওয়ার্ডগুলি ব্যবহার করা উচিত। আপনার গিগ স্ট্যান্ডআউট করার জন্য, অন্য সেলারদের  শীর্ষে গিয়ে আপনার গিগগুলোর জায়গা করে নিন।  এর জন্য কীওয়ার্ডগুলি সিলেক্ট  করুন এবং আরও প্রাসঙ্গিক কীওয়ার্ড যুক্ত করার চেষ্টা করুন। বিভিন্ন কিওয়ার্ড এবং তাদের সমার্থক শব্দ ব্যবহার করুন।   আপনার গিগে সেগুলি ব্যবহার করুন তবে নিশ্চিত করুন যে আপনি অপ্রয়োজনীয় শব্দ ব্যবহার করছেন না । গিগটি সহজ এবং বোধগম্য রাখুন, যাতে বায়ার খুৱ সহজে আপনার সার্ভিসে সম্পর্কে জানতে পারে।

* আপনার সেলস রিভিউ এনালাইসিস করুন

ফাইভার আপনাকে আপনার নেভিগেশন মেনুর শীর্ষে একটি অপসন দেয়, ‘বিক্রয়’ তে, আপনি যদি রাইট ক্লিক করেন এবং তারপরে “অ্যানালিটিক্স” ক্লিক করেন, তবে সারা দিন ধরে আপনার গিগের উপর views , impression   এবং click গুলো দেখতে পারবেন। আপনার জিগের বাউন্স রেটটি সাবধানতার সাথে পরীক্ষা করে আপনি কীভাবে গিগের বিবরণটি উন্নত করবেন তা শিখতে পারেন যাতে এটি আরও তথ্যবহুল এবং আকর্ষণীয় হয়।

আপনি কীভাবে একটি আকর্ষণীয় গিগ তৈরি করবেন?

এখন আপনি ফাইভার সম্পর্কে জানেন, আপনি বেসিক গুলিও জানেন, আপনি একটি অ্যাকাউন্ট সেট আপ করেছেন এবং এটি এখন পর্যন্ত দেখতে বেশ সুন্দর দেখাচ্ছে। এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশটির জন্য: আপনি কীভাবে একটি আকর্ষণীয় গিগ তৈরি করবেন যা আপনাকে অর্ডার এনে  দেওয়ার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।  গিগ তৈরি করা নিজের একটি দক্ষতা। আপনি যে ধরণের কাজ সরবরাহ করবেন সে সম্পর্কে আপনি একটি সাধারণ বাক্য লিখতে পারেন তবে আপনি ক্রেতাকে কীভাবে বলবেন যে আপনি এটি সঠিকভাবে করবেন? আপনি কীভাবে তাদের আস্থা অর্জন করবেন? সে বিষয় গুলো অবশ্যই খেয়াল রাখতে হবে।

* আপনার গিগের জন্য ডিমান্ড পরীক্ষা করুন

কৌশল এই অংশটির মূল চাবিকাঠি। আপনি ফাইভারে সহজে পাওয়া যায় এমন কোনও দক্ষতা বিক্রি করতে পারেন।  উদাহরণস্বরূপ, ওয়েবসাইট ডিজাইন, লোগো ডিজাইন, ওয়ার্ডপ্রেস, আর্টিকেল রাইটিং ইত্যাদির জন্য আজকের দিনে বাজারে আকাশ ছোঁড়া এমন কয়েকটি বিশেষ দক্ষতা যা গিগ অফার করে এবং বাজারের যাদের অনেক চাহিদা আছে। তবে, নিজেকে উপলভ্য বিকল্প গুলির মধ্যে সীমাবদ্ধ করবেন না। আপনি যদি বাক্সের বাইরে চিন্তা করেন তবে সৃজনশীল হওয়া আপনাকে অনেক সহায়তা করতে পারে।

* একটি পেশাদার ইমেজ তৈরি করুন

নিজেকে একটি দক্ষ, পরিপক্ক এবং পেশাদার উপায়ে উপস্থাপন করুন যাতে আপনার বায়ার দেখেই  বুঝেন যে আপনি কাজের বিষয়ে সিরিয়াস । মনে রাখবেন যে বায়ারের কাছে শুধু মাত্র আপনিই একজন সেলার না তবে আপনার কাছে বায়ার একজনই হতে পারে। একটি পেশাদার-ইমেজ  প্রোফাইল তৈরি করুন এবং একবার আপনার বায়ারের সাথে যোগাযোগ করুন এবং আপনার সার্ভিস সম্পর্কে অবহিত করুন। 

* আপনার ফাইভার গিগের জন্য কীভাবে আকর্ষণীয় শিরোনাম তৈরি করবেন?

আপনার গিগের শিরোনাম ক্রেতাদের প্রথম আকর্ষণ দেয়। যদি আপনার শিরোনাম আকর্ষণীয় না হয় তবে এটি ভালো কোনো ফিটব্যাক দিতে পারবে না।  কারণ  বায়াররা আপনার গিগে  ক্লিক করতে বাধ্য না। আপনার শিরোনামটি আপনার গিগে প্রবেশের সোনার টিকিট। এটিকে আকর্ষণীয় ও লোভনীয় করলে আপনার ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করবে। কিন্তু সতর্কতা অবলম্বন করা আবশ্যক! শিরোনামটি খুব জটিল বা দীর্ঘ হওয়া উচিত নয়। এটি সহজ, সুনির্দিষ্ট এবং আকর্ষণীয় রাখুন।

* আপনার গিগের জন্য একটি কীওয়ার্ড সমৃদ্ধ বিবরণ লিখুন :

আপনার গিগের জন্য একটি সংক্ষিপ্ত বিবরণ লিখুন।  যে বিবরণে অবশ্যই আপনার সিলেক্টেড কিওয়ার্ড গুলো থাকতে হবে।  এই বিবরণ বায়ারের কাছে আপনার ভালো একটি ইমেজ তৈরী করতে সাহায্য করে।  এই বিবরণের মাধ্যমে বায়ার আপনার কাজের প্রতি আকর্ষণ বুঝতে পারে।  তাই বিবরণটি খুব সতর্কতার সাথে তৈরী করুন। 

* আপনার দক্ষতা প্রদর্শন করতে একটি ভিডিও বা পোর্টফোলিও যুক্ত করুন:

আপনার দক্ষতা এবং পূর্ববর্তী কাজগুলি দেখায় এমন একটি ভিডিও বা একটি পোর্টফোলিও যুক্ত করা একটি বিশাল প্লাসপয়েন্ট, কারণ ক্রেতা আপনার কাজটি বিচার করবেন এবং আপনি যদি তাদের প্রত্যাশাগুলি অবলম্বন করেন তবে আপনাকে নিয়োগ দেবে।

* গিগে এক্সট্রা অপসন  রাখুন :

এটি ফাইভারে একটি খুব আকর্ষণীয় বৈশিষ্ট্য যা আপনাকে আপনার গিগের সাথে সৃজনশীল হতে দেয়। এটি আপনাকে আপনার গিগের উপর তিন স্তরের মূল্য নির্ধারণ করতে দেয়। আপনি যত বেশি তত স্তর  আপনার গিগে   যুক্ত করে এবং আরও ব্যয় যুক্ত করতে পারেন। এটি আপনার বায়ারদের  বাজেট মতো বাছাই করতে সাহায্য করে।

* একটি অনুমোদিত পোর্টফোলিও তে আপনার লিঙ্ক যুক্ত করুন :

নীচের যে কোনও পরিষেবাটিতে আপনার যদি পোর্টফোলিও বা একাউন্ট  থাকে তবে আপনি আপনার ফাইভার প্রোফাইলে থাকা লিঙ্কগুলিকে আপনার কাজ সম্পর্কে বায়ারদের দৃষ্টি আকর্ষণ করতে পারেন।

প্রশ্ন উত্তর :

এই বিভাগটি আপনাকে আপনার গিগের সাথে প্রাসঙ্গিক প্রশ্নাবলী যুক্ত করার একটি সুযোগ দেয় যা ক্লায়েন্টরা সাধারণত উত্তর পেতে চায়। এটি বায়ারকে  বাড়তি স্বাচ্ছন্দ্য এবং আপনার গিগকে আরও আকর্ষণীয় করে তোলে। 

আপনার ফাইবারের জার্নি সুন্দর হোক।

Leave a Reply

Your email address will not be published.