বৃষ্টিতে বাইক রাইড করার সময় গুরুত্বপূর্ণ কিছু বিষয় মনে রাখতে হবে !!

বৃষ্টিতে বাইক রাইড করার কিছু প্রয়োজনীয় টিপস জেনে নিন

কিছু কিছু বাইকার রয়েছেন যারা তাদের চলতি পথে বৃষ্টির দেখা পেয়েছেন মানে তাড়াহুড়া করে কোনো নিরাপদ জায়গায় আশ্রয় নেন। অন্যদিকে এমন ও অনেকে আছেন যারা বৃষ্টি উপভোগ করার জন্য গ্যারেজ থেকে বাইক বের করে ছোট্ট একটি রাইড দিয়ে আসেন। মূলত বৃষ্টিতে রাইড করার মধ্যে অনেক আনন্দ আছে। আপনি শৈশবে ও ফিরে যেতে পারেন।  তবে বৃষ্টিতে বাইক রাইড করার জন্য আপনাকে অবশ্যই কিছু  নিয়ম জেনে রাখতে হবে।  তা না হলে ঘটে যেতে পারে কোনো দুর্ঘটনা। 

বৃষ্টিতে বাইক রাইড করার সময় অনাকাঙ্খিত ঘটনা থেকে রক্ষা পেতে হলে  আপনাকে কিছু টিপস মেনে চলতে হবে, আজকে সে বিষয়ে আলোচনা করা হবে:

পোশাক নিরাপত্তা

একটি ভালো জলরোধী পোশাক বা গিয়ার বা রেনকোর্ট পরিধান করা হলো বৃষ্টিতে বাইকে রাইড উপভোগ করার এক মাত্র চাবি কাঠি।  আপনি অবশ্যই চাইবেন না যে আপনি পুরোপুরি ভিজে গিয়ে বাইক রাইড করুন।  এমন টা হলে অবশ্য রাইডের পর আপনার জ্বর বা ঠান্ডা লেগে যেতে পারে।  যার জন্য বৃষ্টিতে বাইক রাইডের জন্য অবশ্যই এমন পোশাক পরিধান করা উচিত যে পোশাকে সহজে পানি ঢুকতে পারে না। 

এই কোর্সটি করতে চাইলে এখানে ক্লিক করুন

বৃষ্টিতে হেলমেট খুবই গুরুত্ব পূর্ণ একটি জিনিস, যা আপানাকে আপনার রাইডে স্বাচ্ছন্দ বোধ করায় সাহায্য করবে। তবে হেলমেটের বাইজারে একটি অ্যান্টি-ফগ-বাইজার সংযুক্ত থাকা উচিত।  এতে করে আপনার হেলমেটের ভিতরের অংশ ঘামাবে না এবং আপনি সামনে পরিষ্কার দেখতে পারবেন।   শীতকালে ও আপনি এমন সমস্যায় পড়তে পারেন।  তাই অ্যান্টি-ফগ-বাইজার ব্যবহার করা এ ভালো। 

Related Article : বর্ষাকালে বাইকের পরিচর্যা নিয়ে চিন্তিত হওয়ার কোনো কারণ নেই !!

স্মুথ এবং স্মার্ট রাইড

বৃষ্টিতে বাইক রাইড করার সময় আপনাকে অবশ্যই বাইক নিয়ন্ত্রণ করার জন্য কিছু দক্ষতা অবলম্বন করা দরকার।  থ্রটল সামঞ্জস্য রাখা, রাস্তার মোড় নেয়ার সময় বেশি কর্নারিং করা যাবে না, হঠাৎ ব্রেক করা যাবে না ( ব্রেক আস্তে আস্তে ধরতে হবে, সবচেয়ে ভালো হয় হাত এবং পায়ের ব্র্যাক একসাথে ধরা) এবং ব্রেকে দীর্ঘক্ষণ ধরে রাখা যাবে না। এতে করে বাইকের চাকা স্কিট করতে পারে এবং বাইক আপনার নিয়ন্ত্রণের বাইরে যেতে পারে।

ছেদ থেকে সাবধান থাকুন

চৌরাস্তা পৌঁছানোর সময় আপনার গতি হ্রাস করা ভাল। বাইকের হলুদ বাতিগুলি চালাবেন না, কারণ আপনাকে যদি দ্রুত ঘুরিয়ে ফেলতে হয় বা ব্রেক করতে হয় তবে সম্ভাবনা হ’ল আপনি কোনও ট্র্যাকশন সমস্যায় পড়েছেন। তাহলে পিছনের গাড়িগুলো একটু সাবধান হতে পারবে।

এছাড়াও, যখন রেড সিগনালে থামানো হয় তখন পিছন থেকে আপনার দিকে এগিয়ে আসতে পারে এমন গাড়িগুলির জন্য রিয়ার-ভিউ মিররটি পরীক্ষা করুন। একইভাবে, আপনার নিজের দূরত্বটি দ্বিগুণ করুন যাতে আপনার সামনে থাকা গাড়িগুলি হঠাৎ থামতে দেখে আপনি অবাক না হন।

বৃষ্টিতে বাইক রাইড করার কিছু প্রয়োজনীয় টিপস জেনে নিন

ম্যানহোল কভার এবং সিলার ফুটপাথের উপর নজর রাখুন

দুটি জিনিস আমরা লক্ষ্য করেছি যে ভিজা আবহাওয়ার সময় চাকার গ্রিপ অনেক জায়গাতে মারাত্মকভাবে হ্রাস করে, একটি হলো ম্যানহোল কভার এবং অন্যটি সিলার ফুটপাথ, উভয়ই বৃষ্টি হওয়ার সময় প্রায় কালো বরফের মতো হয়ে যায়।

সোজা রাস্তায় ভ্রমণের সময় ঝুঁকি কম থাকে, তবে যখন আপনি কোনো মোড় ঘুড়বেন বা ইউ ট্রান নিবেন তখন অবসসই আপনাকে সতর্কত থাকতে হবে।  অতিরিক্ত বৃষ্টিতে চাকার গ্রিপ কমে যেতে পারে তখন আপনি যদি অসতর্ক ভাবে কোনো মোড় নেন বা ইউ ট্রান নেন সে ক্ষেত্রে আপনি দুর্ঘটনার সম্মুখীন হতে পারেন। তাই এসব জায়গায় সাবধানতার কোনো বালাই নেই।

একটি শুকনো লাইনে চলুন

বর্ষাকালে রাস্তা অধিকাংশ জায়গায় ভেজা থাকে।  তবে আশ্চর্য হলে ও সত্য যে রাস্তায় আপনি এমন কিছু জায়গা পেয়ে যাবেন যেখানটা তুলনা মূলক ভাবে কম ভেজা বা শুকনো থাকে ।  আপনাকে তখন সেই শুকনো পথ তা ই বেছে নিতে হবে, শুধু মাত্র আপনার এবং আপনার বাইকের সুরক্ষার জন্য।

সময়ের সাথে সাথে এবং আপনি এই রাইডিং টিপসটি অনুশীলন করার ফলে  দেখতে পাবেন যে বৃষ্টিতে ভ্রমণ করা ও আসলে সন্তুষ্টিজনক হতে পারে। বাইক উপভোগের বিষয় ও বটে। তবে সবসময় বাইকের আলাদা একটু যত্ন নিবেন। কারণ আপনি আপনার বাইকের যেমন যত্ন নিবেন আপনার বাইক ও আপনাকে তেমনই এ সার্ভিস দিবে।

Related Article : বাসায় বসে বাইকের যত্ন নেয়ার উপায়

Leave a Reply

Your email address will not be published.